নিজস্ব প্রতিনিধি, খড়গপুর

জাতীয় সড়কের যেখানে সেখানে দেখা দিয়েছে ফাটল বড় বড় গর্ত। প্রায় প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। এর আগে বারবার রাস্তার স্বাস্থ্য পরীক্ষা করেছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ কিন্তু চিকিৎসা হয়নি। এবার খড়গপুর আইআইটি এবং জাতীয় সড়ক কর্তৃপক্ষ যৌথভাবে খড়গপুর বালাসরের মাঝে ৬০ নম্বর জাতীয় সড়কের স্বাস্থ্য পরীক্ষা শুরু করেছে। ১১৯.৫ কিলোমিটার রাস্তা স্বাস্থ্য পরীক্ষা করার পরিকল্পনা নেওয়া হয়েছে।
আগামী চার মাসের মধ্যেই এই কাজ সুসম্পন্ন হবে বলে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। মূলত জাতীয় সড়কের দুটি কংক্রিট পয়েন্টের মাঝে যে জয়েন্ট রয়েছে সেখানেই এই পরীক্ষা চলছে। আয়রন বারের অবস্থান গুণগতমান পরীক্ষা করে দেখা জয়েন্টের নিচে থাকা খাচা পরীক্ষার কাজ চলছে। এছাড়া ম্যাটেরিয়াল ঠিকঠাক রয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। সূত্রের খবর আইআইটি খড়্গপুরের তরফে থরো ইনভেস্টিগেশনের পর রিপোর্ট তুলে দেওয়া হবে জাতীয় সড়ক কর্তৃপক্ষের হাতে। সেই রিপোর্টে জাতীয় সড়কে কি কি সমস্যা রয়েছে এবং সেই সমস্যা থেকে মুক্তি পেতে কি কি করণীয় তার তথ্য দেওয়া থাকবে।
এই ধরনের পদক্ষেপের ফলে জাতীয় সড়কে রাস্তায় চলাচল আরো সুনিশ্চিত করা যাবে, এমনটাই দাবি কর্তৃপক্ষের। এদিকে এই কাজে আশা প্রকাশ করেছে সাধারণ মানুষ। পথ চলতি মানুষের দাবি জাতীয় সড়ক সংস্কার করলে দুর্ঘটনার সংখ্যা অনেকটাই কমবে তাছাড়া রাস্তা প্রসারিত হবে। যত দ্রুত সম্ভব এই কাজ করা হোক এমনটাই দাবী তুলেছেন তারা।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *