সঙ্কেত ডেস্ক:রাজ্যে তৃণমূল সরকারের জমানায় জারি সমস্ত ওবিসি শংসাপত্র বাতিল করে দিল কলকাতা হাইকোর্ট। আদালত জানিয়েছে, ওই শংসাপত্রগুলি নিয়ম মেনে বানানো হয়নি। এর ফলে প্রায় ৫ লক্ষ ওবিসি শংসাপত্র বাতিল হল বলে মনে করা হচ্ছে। যার একটা বড় অংশ মুসলিম সম্প্রদায়ের।

বুধবার এক নির্দেশে কলকাতা হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী ও বিচারপতি রাজাশেখর মান্থার ডিভিশন বেঞ্চ নির্দেশে জানিয়েছে, কোনও নিয়ম না মেনেই ২০১১ সাল থেকে দেদার ওবিসি শংসাপত্র জারি করেছে। এভাবে ওবিসি শংসাপত্র দেওয়া অসাংবিধানিক। ব্যাকওয়ার্ড ক্লাস কমিশনের কোনও পরামর্শ না মেনে এই শংসাপত্র জারি করা হয়েছে। তাই ওই সমস্ত শংসাপত্র বাতিল করা হল।এই রায় ঘোষণার পর থেকেই বাতিল হওয়া শংসাপত্র আর কোনও চাকরি প্রক্রিয়ায় ব্যবহার করা যাবে না।তবে একই সঙ্গে হাই কোর্ট জানিয়েছে, যাঁরা এই সার্টিফিকেট ব্যবহার করে ইতিমধ্যেই চাকরি পেয়ে গিয়েছেন বা চাকরি পাওয়ার প্রক্রিয়ায় রয়েছেন, তাঁদের ক্ষেত্রে এই নির্দেশ কোনও প্রভাব ফেলবে না। বাকিরা আর চাকরি প্রক্রিয়ায় ওই শংসাপত্র ব্যবহার করতে পারবেন না।
আদালত জানিয়েছে, ব্যাকওয়ার্ড ক্লাস কমিশন আইন ১৯৯৩ অনুসারে ওবিসিদের তালিকা তৈরি করতে হবে। ২০১০ সালের আগে পর্যন্ত যারা OBC সম্প্রদায়ভুক্ত ছিলেন শুধুমাত্র তাদেরই তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে। তার পর সেই তালিকা পাশ করাতে হবে বিধানসভায়।

By admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *